বিশ্বের তৃতীয় বৃহৎ হীরা উত্তোলন

১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকার একটি খনিতে বিশ্বের সবচেয়ে বড় হীরা পাওয়া গিয়েছিল। কুল্লিনান নামের ওই হীরা তিন হাজার ১০৬ ক্যারেটের। বতসোয়ানায় বিশ্বের তৃতীয় বৃহৎ হীরা আবিষ্কারের ঘোষণা দিয়েছে দেশটির খনিজ উত্তোলনকারী প্রতিষ্ঠান দেবসোয়ানা।

গত পহেলা জুন এক হাজার ৯৮ ক্যারেটের হীরাটি পাওয়ার কথা জানিয়েছে তারা। বার্তা সংস্থা এএফপি ও গার্ডিয়ান এমন খবর দিয়েছে। বুধবার (১৬ জুন) ওই কোম্পানির এক বিবৃতিতে বলা হয়েছে, ইতিমধ্যে রাজধানী গ্যাবোরোনে প্রেসিডেন্ট মোকগোয়েতসি মাসিসিকে এই হীরা দেখানো হয়েছে।

কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক রানিত্তে আর্মস্ট্রং বলেন, হীরাটি অসাধারণ ও দুর্লভ। আমাদের কোনো খনিতে পাওয়া সবচেয়ে বড় হীরা এটি। ১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকার একটি খনিতে বিশ্বের সবচেয়ে বড় হীরা পাওয়া গিয়েছিল। কুল্লিনান নামের ওই হীরা তিন হাজার ১০৬ ক্যারেটের।

আর ২০১৫ সালে বতসোয়ানার উত্তর–পূর্বাঞ্চলের কারোয়ে এক হাজার ১০৯ ক্যারেটের একটি হীরা পাওয়া যায়। টেনিস বলের আকারের ওই হীরার নাম লেসেদি লা রোনা। বিশ্বে এখন পর্যন্ত সন্ধান পাওয়া দ্বিতীয় বৃহত্তম হীরার স্বীকৃতি পেয়েছে এটি। আফ্রিকার হীরা উত্তোলনের নেতৃত্ব দিচ্ছে বতসোয়ানা।

Check Also

হঠাৎ হাসপাতালে ব্রাজিলের প্রেসিডেন্ট

ক্রমাগত হেঁচকি ওঠায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারোকে। বুধবার প্রেসিডেন্টের দপ্তর এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *