ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধের সিদ্ধান্ত

ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। রোববার (২০ জুন) সচিবালয়ে এক সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান মন্ত্রী। তিনি বলেন, এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হবে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাস টার্মিনাল ছাড়া কোনো জায়গা থেকে চাঁদা আদায় করা যাবে না।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সিসিটিভি ক্যামেরা বসানো হচ্ছে বলেও জানান তিনি। এর আগে গত বছরের ১৩ সেপ্টেম্বর থেকে ডিএসসিসি রিকশা, ভ্যান, ঠেলাগাড়ি, টালিগাড়ি ও ঘোড়ার গাড়ির নিবন্ধন-নবায়ন আবেদনের কার্যক্রম শুরু করে। সে সময় মেয়র তাপস ডিএসসিসি এলাকার সড়কগুলোতে ব্যাটারি চালিত রিকশা-ভ্যান নিষিদ্ধ ঘোষণা করেছিলেন।

উল্লেখ্য, ১৯১৯ সালে চট্টগ্রাম হয়ে বাংলাদেশে প্রবেশ করে রিকশা। ১০০ বছরের মধ্যে দেশের সবচেয়ে জনপ্রিয় বাহন হয়ে ওঠে এই ত্রিচক্রযান। তবে এত বছরেও যানটির কাঠামোগত মৌলিক কোনো পরিবর্তন হয়নি।

বছর দশেক আগে শুধু যানটির কিছু যান্ত্রিক সংস্করণ এসেছে। পায়ে চালিত রিকশার সঙ্গে যুক্ত হয় মোটর আর ব্যাটারি। খুব দ্রুত রাজধানী ঢাকাসহ সারা দেশেই এটি ছড়িয়ে পড়ে। আর এখন অবস্থা এমন হয়েছে, রীতিমতো অযান্ত্রিক রিকশাকেই উচ্ছেদ করতে বসেছে এই যান।

Check Also

দেশে ২৪ ঘন্টায় করোনায় মৃ,ত্যুর সর্বো,চ্চ রেকর্ড

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভা ইরাসে আক্রান্ত হয়ে ২৬৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *