সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ চট্টগ্রামের ৬০ গ্রামে ঈদ

চট্টগ্রামের ৬০টি গ্রামে আজ মঙ্গলবার পবিত্র ঈদুল আজহা উদ্যাপিত হচ্ছে। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশেগুলোতে চাঁদ দেখার সঙ্গে মিল রেখে তারা এই ঈদ উৎযাপন করে থাকেন। ঈদের নামাজ শেষে এসব গ্রামে পশু কোরবানি করা হবে।

এদিকে দক্ষিণ চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার জাহাঁগিরিয়া শাহ্সুফি মমতাজিয়া দরবার শরিফ ও সাতকানিয়ার মির্জাখিল দরবার শরিফের অনুসারীরা প্রতি বছরের মতো এবারও ঈদুল আজহার নামাজ আদায়

শেষে পশু কোরবানি দিয়ে দেশের অন্যান্য অঞ্চলের এক দিন আগেই ঈদ উত্সব পালন করছেন। সৌদি আরবে হজ পালনের পরের দিন এই দরবার দুটির অনুসারীরা বিগত ২৫০ বছরের বেশি সময় ধরে ঈদুল আজহা ও ঈদুল ফিতর উদ্যাপন করে আসছেন।

স্থানীয় সূত্রগুলো জানায়, মির্জাখিল দরবার শরিফের অর্ধ লক্ষাধিক অনুসারী সাতকানিয়া উপজেলার মির্জাখীল, সোনাকানিয়া, গারাঙ্গিয়া, চরতী, বাজালিয়া, ছদাহা, কেওচিয়া ও গাটিয়াডাঙ্গা, লোহাগাড়া উপজেলার কলাউজান, বড়হাতিয়া, পুটিবিলা, চরম্বা ও চুনতি, বাঁশখালী উপজেলার জালিয়াপাড়া, ছনুয়া, মক্ষিরচর, চাম্বল, শেখেরখীল, ডোংরা, তৈলারদ্বীপ ও কালিপুর এবং পটিয়া উপজেলার হাইদগাঁও, বাহুলী ও ভেল্লাপাড়াসহ ৬০টি গ্রামে আজ ঈদুল আজহা উদ্যাপন করছেন।

এছাড়াও চট্টগ্রামের বোয়ালখালী, হাটহাজারী, সন্দ্বীপ, ফটিকছড়ি, আলীকদম, নাইক্ষ্যংছড়ি, কক্সবাজার, টেকনাফ, মহেশখালী, কুতুবদিয়ার বেশ কয়েকটি গ্রামে মির্জাখিল দরবার শরিফের অনুসারী রয়েছেন। তারাও আজ ঈদ উদ্যাপন করছেন।

Check Also

ল,ঞ্চ-স্টি,মার চলাচল নিয়ে যে সিদ্ধা,ন্ত

করোনার সংক্রমণ প্রতিরোধে চলমান কঠোর বিধিনিষেধের মেয়াদ ১০ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। আজ মঙ্গলবার (৩ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *