৮০ গ্রা-মবাসীকে গি’লে খা’য় ওসামা বিন লাদেন।

বহু বছর ধরে গ্রা’মবাসীর আ’ত’ঙ্ক স্থা-নীয় জ’লাশ’য়ে বাস করা বি’শাল আ’কৃ’তির একটি কু’মি’র। ১৯৯১ থেকে ২০০৫ সাল প-র্য-ন্ত প্রায় ৮০ জনকে গি’লে খে’য়েছে এই কু’মির। ত্রা’স ছ’ড়ানো ও জীবনের জ-ন্য হু’ম’কি হয়ে ওঠা এই কু’মিরকে তাই জ’ঙ্গি’গো’ষ্ঠী আল কায়েদার প্রধান ‘ওসামা বিন লাদেনের’ নামে নাম রাখে গ্রা-মবাসী। স-ম্প্র-তি এক প্রতিবেদনে এ খবর জা-নি-য়েছে ব্রি-টিশ সংবাদমা-ধ্য-ম মিরর।

প্র-তিবেদনে বলা হয়, দী-র্ঘ ৭৫ বছরের জীবনকালের বে-শিরভাগ সময়ই র’ক্ত’পি’পাসু এই কু’মিরটি কা’টিয়ে’ছে উ’গা’ন্ডার লেক ভি’ক্টো-রি’য়ায়। প্রা-য় ১৬ ফুট দৈ-র্ঘ্যে-র কু’মিরটি লেকপাড়ে পানি আনতে গেলে শি-শু-দে-র টেনে নিয়ে যেত। আবার মাছ ধরা নৌ-কায় আ’ক্র’মণ চা’লিয়ে বহু জে’লের মৃ’ত্যু’র কারণ হয়েছে এটি। এক প-র্যা-য়ে কুমিরটি নৌ-কায় লা’ফিয়ে উঠে জে’লেদের টেনে নিয়ে যাওয়া শু-রু করে।

কু’মিরটির একটি শি’কারে প’রিণত হওয়া এক জে’লের ছি’ন্ন-ভিন্ন কাপ’ড় লেকের পানিতে ভাসতে দেখা যায়। আ’রেকটি আ’ক্র’মণ প্র-ত্য-ক্ষ করেন পল কে’উ-ওয়ালে-ঙ্গা নামের এক ব্য-ক্তি। ওই আ’ক্র’মণে তিনি বেঁচে গেলেও তার ভাইকে টেনে নিয়ে যায় কু’মিরটি। পল কে-উওয়া-লে-ঙ্গা জানান ঘ’টনার সময়ে তিনি এবং তার ভাই পি’টার নৌ’কায় মাছ ধর’ছিলেন। সেই ঘটনা স্ম-রণ করে তিনি বলেন,

‘ওসা’মা পানি থেকে ভেসে উঠলো আর নৌ-কার উপর লা’ফিয়ে পড়’লো। নৌ-কার পেছন দিকে যেখানে আমি বসেছিলাম সেই অং’শ-টা ডুবে গেলো।’ সাহা-য্য চে-য়ে চি-ৎ’কার করলেও কু’মিরটি পি’টা’রের পা টে’নে ধরে পা’নির ভিতরে টা’নতে থাকে। পল জা’নান প্রায় পাঁচ মিনিট ধ’স্তা’ধ’স্তি’র পর অবশেষে কু’মি’রটি তাকে পা’নির নিচে নিয়ে যায়।

কু’মির’টির অ’ত্যা’চা’রে অ’তিষ্ঠ হয়ে গ্রা-মবাসী সাহায্য চাইতে থাকলে ২০০৫ সালে প্রায় ৫০ জন স্থানীয় বা’সি’ন্দা এবং বন্য’প্রাণী ক’র্ম-ক-র্তার সাহা’য্যে কু’মির’টিকে আ’টক করা সম্ভব হয়। স্থানীয় কিছু বাসি’ন্দা কুমি’রটিকে মে’রে ফে’ল’তে চাইলেও কর্মকর্তারা গ্রাম’বাসীকে বো’ঝাতে স-ক্ষ-ম হন যে এটি মা’রা যাবে না।

Check Also

দেশে ২৪ ঘন্টায় করোনায় মৃ,ত্যুর সর্বো,চ্চ রেকর্ড

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভা ইরাসে আক্রান্ত হয়ে ২৬৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *